আজঃ শনি, ১৩ জুলাই ২০২৪

ওজন কমাতে চান ? নিয়মিত চিয়া সীডস খান!!!

লিখেছেনঃ সুমাইয়া পঠিত 469 বার
ওজন কমাতে চান ? নিয়মিত চিয়া সীডস খান!!!
ওজন কমাতে চান ? নিয়মিত চিয়া সীডস খান!!!


আসুন আমরা প্রথমে জেনে নেই চিয়া সীডস কি? চিয়া সীডস একটি সুপার সীড যাতে আছে প্রচুর পরিমানে ওমেগা-৩,ফ্যাট এসিড,ক্লোরোজেনিক এসিড এবং ক্যাফিক এসিড নামক অক্সিডেন্ট,পটাশিয়াম,ম্যাগনেশিয়াম এবং দ্রবনীয়,অদ্রবনীয় আঁশ। চিয়া সীড শুধু ওজন কমায় তা নয় রয়েছে অনেক পুষ্টি ও গুন।

উল্লেখযোগ্য কিছু গুনাগুনঃ

  1. দুধের চেয়েও ৫গুন বেশী ক্যালশিয়াম
  2. কমলার চেয়ে ৭ গুন বেশী ভিটামিন সি
  3. পালং শাকের চেয়ে ৩ গুন বেশী আয়রণ
  4. কলার চেয়ে দ্বিগুন পটাশিয়াম
  5. স্যামন মাছের থেকে ৮ গুন বেশী ওমেগা-৩

কীভাবে খাবেন সিয়া সীডস??

প্রতিদিন সকালে ১ গ্লাস পানিতে ১ চা চামচ চিয়া সীডস দিয়ে নেড়ে ৩০ মিনিট রেখে দিন।পরে ছেঁকে নিয়ে পান করুন।আপরা চাইলেই এর স্বাদ বাড়াতে পারেন,একটি পাত্রে ফুটন্ত গরম পানিতে গ্রীন টি এবং মধু দিয়ে চা করে খেতে পারেন যারা সুগার ফ্রি খান তাহলে মধুটা বাদ দিয়ে খেতে পারেন।এইবার চায়ের পানিটা ঠান্ডা করে এর সাথে লেবুর রস,কমলার রস,গোল মরিচ এর গুড়ো মিশিয়ে পান করতে পারেন।

যদি এরপর ও আপনার খেতে ইচ্ছা না করে তাহলে ঝটপট করে বানিয়ে ফেলুন “চকোলেট ব্যানানা চিয়া পুডিং” খেতে যেমন মজাদার তেমন পুষ্টিকর।সকালের খাবারের তালিকায় এই ডেজার্ট টি রাখতে পারেন।

কীভাবে বানাবেন আসুন জেনে নেই

উপকরণঃ

  • ৩ টেবিল চামচ (৩৬গ্রাম) চিয়া সীড
  • ৩/৪কাপ (এক কাপের ৪ ভাগের ৩ ভাগ বা ১৮০মিলি) দুধ
  • ১ টেবিল চামচ ম্যাপল সিরাপ (সুপার শপ গুলোতে কিনতে পাওয়া যায়) অথবা মধু
  • ১/২ (অর্ধেক) কলা

প্রস্তুত প্রনালীঃ

একটি বাটিতে অর্ধেকটা কলা নিয়ে কাটা চামচ দিয়ে একটু পিষে নিতে হবে।এরপর চিয়া সীডস দিতে হবে,ম্যাপল সিরাপ বা মধু,কোকো পাউডার দিয়ে মিশিয়ে নিতে হবে।এরপর দুধ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে যতক্ষন না মিশ্রনটি ভালো করে মিশে যাচ্ছে।ভালোভাবে মেশানো হয়ে গেলে ৫-১০ মিনিটের জন্য রেখে দিন।এরপর একটা কাপ অথবা মগে করে রেখে দিন ২ ঘন্টা বা সারা রাত।এখন আপনার ডেজার্ট টা পুরোপুরি তৈরী।

খাওয়ার আগে হালকা কলার টুকরো উপর দিয়ে ছড়িয়ে পরিবেশন করে নিতে পারেন এতে স্বাদ ও বাড়বে