আজঃ শুক্র, ২৬ এপ্রিল ২০২৪

চুলের যত্নে ঘরে বসে বানিয়ে নিন কালো জিরার তেল।

লিখেছেনঃ সুমাইয়া পঠিত 708 বার
চুলের যত্নে ঘরে বসে বানিয়ে নিন কালো জিরার তেল।
চুলের যত্নে ঘরে বসে বানিয়ে নিন কালো জিরার তেল।


অনেকে বলে চুল অনেক পাতলা হয়ে গেছে,চুল পড়ে যাচ্ছে,কিভাবে চুল ঘন করবো আবার অনেকের চুল পেঁকে যাচ্ছে কিভাবে চুল ঘন করবো সব মিলেয়ে এসব কিছুর সমাধান রয়েছে কালো জিরার তেলে। কালো জিরার ঔষধি গুনাগুন এর কথা বলে শেষ করা যাবে না। মৃত্যু ব্যতিত সকল রোগের ঔষধ কালোজিরা।

এ ছাড়াও কালোজিরায় রয়েছে ভিটামিন বি১,বি২,বি৩ আরো আছে ফলিক এসিড,ক্যালসিয়াম আয়রন,জিংক,কপার ও ফসফরাস।এগুলো মাথায় আমাদের নতুন চুল গজাতে অনেক সাহায্য করে এবং পাঁকা চুল কালো করতে সাহায্য করে।

আপনারা চাইলে খুব সহজেই ঘরে বসে কালো জিরার তেল তৈরি করতে পারেন।কালো জিরার তেল তৈরি করতে যা যা লাগবে তা নিন্মে বর্ননা করা হলো ।

উপকরণঃ

  • কালো জিরা ২ টেবিল চামচ
  • মেথি ২ টেবিল চামচ
  • কাঁচের বোতল
  • নারকেল তেল
  • ক্যাস্টর ওয়েল
  • ফুটন্ত গরম পানি

১। কালো জিরা পাউডার করে নিতে হবে।ব্লেন্ডার বা শিল পাটাতে পাউডার করা যাবে তবে ব্লেন্ডার এ পাউডার করা টা ভালো হয় কারন শিল পাটায় দানাদার ভাব বেশী এ থাকে।

২। মেথি ভাল করে পাউডার করে নিতে হবে।

৩। কাঁচের বোতল অবশ্যই শুকনো ও পরিষ্কার করে নিতে হবে।

অন্য কোন প্লাস্টিক বা মেটাল জাতীয় বোতলে তেলটা বেশীদিন ভালো থাকে না নষ্ট হয়ে যায়।

৪। নারকেল তেল ক্যাস্টর ওয়েল।সাধারনত বাজারে নারকেল তেল এবং ক্যাস্টর ওয়েল পাওয়া যায়।নারকেল তেল এবং ক্যাস্টর ওয়েল নিতে হবে ৪:১।তার মানে হলো নারকেল তেলের ৪ ভাগের ১ ভাগ পরিমান নিতে হবে ক্যাস্টর ওয়েল।প্রতি ২৫০মিলি বোতলে নারকেল তেল এবং ক্যাস্টর ওয়েলের পরিমান হবে ৪:১

৫। ফুটন্ত গরম পানি।

আপনারা অবশ্যই মেথি এবং ক্যাস্টর ওয়েল ব্যবহার করবেন।কেননা মেথিতে অদ্ভুত গুনাগুন রয়েছে যা আমাদের চুলকে শক্ত করে,সহজে ঝড়ে পরতে দেয় না এবং নিকোটিক এসিড আছে যা আমাদের চুল্কে সিক্লি এবং শাইন করে।অন্যদিকে ক্যাস্টর ওয়েল এর জন্য নতুন চুল গজাবে।

প্রস্তুত প্রনালীঃ

একটি ২৫০ মিঃলিঃ কাঁচের বোতলে মেথি এবং কালো জিরা নিয়ে একটি চামচের সাহায্যে ভালোভাবে মিশাতে হবে।এবার বোতলের ভিতর পরিমান অনুযায়ী নারকেল তেল এবং ক্যাস্টর ওয়েল দিয়ে বোতলটা পরিপূর্ণ করতে হবে।এমন একটি পাত্র বাঁচাই করতে হবে যাতে বোতলটি পানিতে ডুবে না যায়।যতক্ষন না পানি ঠান্ডা হচ্ছে তেলটা নাড়তে থাকতে হবে।পানিটা ঠান্ডা হয়ে গেলে নামিয়ে ফেলতে হবে।

এরপর কড়া রোদে ১ সপ্তাহ তেলটাকে দিতে হবে।রোদ কম হলে ১০-১২ দিন দিতে হবে।রোদে দেওয়ার আগে বোতলটিকে ভালোভাবে ঝাঁকিয়ে নিতে হবে যাতে মিশ্রনটা ভালোভাবে মিশে যায়।এবার রোদে দেও্যা হয়ে গেলে আপানার কালো জিরার তেল স্মপূর্ন প্রস্তুত।

ব্যবহার বিধিঃ

তেলটাকে একটা কাঁচের বাটিতে বা মেটাল পাত্রে হাল্কা গরম করে লাগাতে হবে।হাল্কা গরম করে তেল ব্যবহার করলে চুলের ফলিকল ভালো থাকে,চুল ঝড়ে না।

সপ্তাহে কমপক্ষে দুইবার রাতে ঘুমানোর আগে এই তেল ব্যবহার করতে হবে এবং পরেরদিন শ্যাম্পু করে নিতে হবে এতে চুল সুন্দর থাকবে।


ব্লগ পোষ্ট