আজঃ শনি, ১৩ জুলাই ২০২৪

স্টারগেজার বা লিলিয়ামের সৌন্দর্যকথা এবং পরিচর্যা?

লিখেছেনঃ Nusrat পঠিত 318 বার
স্টারগেজার বা লিলিয়ামের সৌন্দর্যকথা এবং পরিচর্যা?
স্টারগেজার বা লিলিয়ামের সৌন্দর্যকথা এবং পরিচর্যা?


স্টারগেজার লিলি বা লিলিয়াম ওরিয়েন্টাল গ্রুপের একটি হাইব্রিড গুল্ম জাতীয় বৃক্ষ। এটি Magnoliophyta পর্বের অন্তর্ভুক্ত। এর দ্বী-পদী নাম হলো Lilium orientalis। অনেকের কাছে এটি এশিয়াটিক লিলি নামেও পরিচিত। লিলিয়াম প্রধানত শীতল নাতিশীতোষ্ণ অঞ্চলে বেশি ফুটে থাকে।

এই ফুল প্রধানত বসন্তের শেষে এবং গ্রীষ্মের শুরুতে ফোটে। এই জাতের ফুলে ছয়টি পাপড়ি থাকে যারা বেশ বড় হয়। গ্রীষ্মের প্রায় শেষের দিকে এর বীজ বা কন্দ পরিপক্ব হয়।

এটি পরিনত বয়সে দৈর্ঘ্যে ৩৬ ইঞ্চি, পরিধি ১২ থেকে ১৬ ইঞ্চি হয়। একটি গাছে ৪-৫ টি ফুল ধরে। এটি দ্রুতবর্ধনশীল বৃক্ষ। এর বৃদ্ধির জন্য সূর্যালোকে এবং পানি নিষ্কাশন ব্যবস্থা বিশিষ্ট উর্বর বেলে-দোঁআশ মাটি প্রয়োজন। তবে সরাসরি কড়া সূর্যালোকে এ গাছের পাতা হলুদ হয়ে ঝরে যাওয়ার সম্ভাবনা থাকে।

সাধারণত বাল্ব বা কন্দ লাগানোর ১০-১২ সাপ্তাহের মধ্যে ফুল ফুটতে শুরু করে। এবং ফুল ফুটে ১৪-১৫ দিন পর্যন্ত সতেজ থাকে।

প্রকারভেদ

এশিয় হাইব্রিডঃ

নোভোনা (সাদা); পল্লিয়ানা, ড্রিমল্যান্ড এবং ইয়েলো জায়ান্ট (হলুদ); ব্লাক আউট ( গাঢ় লাল); ব্রুনেলো (কমলা); ভিভাল্ডি (গোলাপী)

ওরিয়েন্টাল হাইব্রিডঃ

স্টারগেজার (গোলাপী ও সাদা); নেরোস্টার; সাইবেরিয়া অ্যাকাপিউল্কো ( হাল্কা গোলাপী); এবং ক্যাসাব্লাক ইস্টার্ন লিলি; এলিগেন্ট লেডি; এস স্নো ক্যুইন; হোয়াইট আমেরিকান; ক্রফট ; হার্বো।

কন্দ লাগানোর নিয়ম এবং যত্নঃ

নভেম্বর থেকে ডিসেম্বর মাসে কন্দ সংগ্রহের উত্তম সময়। কন্দ সংগ্রহ করে বেলে-দোঁআশ জাতীয় মাটিতে রোপণ করতে হবে।রোপণের সময় কন্দটি মাটির ৩-৪ ইঞ্চি নিচে রাখতে হবে। এবং পরিমান মতো পানি দিতে হবে যেন মাটি কাদা-কাদা হয়ে না যায়। এবং এমন জায়গায় রাখতে হবে যেন সরাসরি সূর্যের কড়া আলো না পড়ে। চারা গাছ ৭-৮ ইঞ্চি লম্বা হয়ে গেলে আবারও কিছু মাটি উপরি তলে দিয়ে গাছকে সাপোর্ট দিতে হবে যেন ফুল ফুটার সময় গাছটি মজবুত থাকতে পারে।

গাছের পুষ্টির জন্য মাটির সাথে শুকনো পাতার গুঁড়ো এবং ডিমের খোসার গুঁড়ো ৩০% মিশিয়ে দেয়া যেতে পারে।