আজঃ বৃহস্পতি, ২৫ এপ্রিল ২০২৪

জয়তুন তেলের উপকারিতা

লিখেছেনঃ হ্যালো পঠিত 1483 বার
জয়তুন তেলের উপকারিতা
জয়তুন তেলের উপকারিতা


জয়তুনের পরিচিতি

জয়তুনের বৈজ্ঞানিক নাম( Oleo europaea)  জয়তুন গাছ সাধারণত ১০/১৫ মি লম্বা হয়ে থাকে  যার বহু শাখা প্রশাখা রয়েছে । এর পাতা ৫/৬.৩ সেঃমি  দীর্ঘ, বিস্তৃত প্রস্থ এবং পয়েন্টযুক্ত রয়েছে। পাতা দু’দিকে মসৃণ এবং নীচে হলুদ বর্ণের, নীচে সবুজ এবং চকচকে সাদা । এর ফুলগুলি সুগন্ধযুক্ত, ছোট, সবুজ-সাদা বা হলুদ-সবুজ এবং মসৃণ। এর ফলগুলি বৃত্তাকার উপবৃত্তাকার, ১.৩ থেকে ২.৫ সেমি। লম্বা, প্রাথমিক পর্যায়ে সবুজ, তারপরে লাল এবং পাকা যখন বেগুনি বা নীলচে হয়।

জয়তুন তেলের প্রকারভেদ

বাজারে মোটামুটি চার ধরনের জয়তুনের তেল পাওয়া যায়ঃ

  • এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল
  • ক্লাসিক বা ভার্জিন অলিভ অয়েল
  • অলিভ পোমেস অয়েল
  • লাইট ফ্লেভার অলিভ অয়েল।

এক্সট্রা ভার্জিন অলিভ জয়তুন তেলঃ

এটি সবচেয়ে উৎকৃষ্ট মানের অলিভ অয়েল। রান্নায় স্বাদ বাড়ানোর জন্য আপনি এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। মাখনের বিকল্প আপনি হিসেবেও এটি খেতে পারেন। অন্যান্য ভেষজ তেলের তুলনায় এটি অধিক স্বাস্থ্যসম্মত। এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল জয়তুনের আসল নির্যাস থেকে প্রস্তুত করা হয়। এবং এতে অলিক অ্যাসিডের পরিমাণও অনেক কম।

এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে রয়েছে জিরো ক্যালোরি। ফলে এটি ওজন কমাতে সাহায্য করে। রান্নায় এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলের ব্যবহার ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে। এটি দেহে ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে। পাশাপাশি এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে ওমেগা ৩ এবং ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা মস্তিষ্কের বিকাশের জন্য অপরিহার্য। এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট পলিফেনলস্ এবং ফ্যাট। এটি আমাদের দেহকে নানারকম রোগব্যাধি থেকে রক্ষা করে।

ক্লাসিক বা ভার্জিন জয়তুন তেলঃ

রান্না-বান্নায় সবচেয়ে বেশি ব্যবহৃত হয় ক্লাসিক অলিভ অয়েল। এতে এসিডের পরিমাণ অত্যন্ত কম। পাস্তা, স্টার-ফ্রাইড ভেজিটেবল বা রাইস তৈরিতে ক্লাসিক অলিভ অয়েলের বিকল্প নেই। এটি ময়েশ্চারাইজার হিসেবেও ভালো কাজ করে। ফলে চুল ও ত্বকে ব্যবহারের জন্যও ক্লাসিক অলিভ অয়েল উপযোগী।

জয়তুন পোমেস তেলঃ

গন্ধহীনতা ও লঘু হলুদ রঙের কারণে অলিভ পোমেস রান্নার জন্য আদর্শ তেল। উচ্চ স্ফুটনাঙ্কের কারণে ডিপ ফ্রাইং-এর জন্য খুব ভালো এই তেল। পোলাও, পরোটা এমনকি পাকোড়া তৈরিতেও অলিভ পোমেস অয়েল ব্যবহার করতে পারেন।

লাইট ফ্লেভার জয়তুন 

হালকা রং ও মৃদু গন্ধের জন্য সহজেই এই অলিভ অয়েল চিনতে পারবেন। এটি দিয়ে কন্টিনেন্টাল রান্না, ভাজি, রোস্ট বা বেকিং এমনকি যেকোনো রকম পদই অনায়াসে তৈরি করতে পারেন।

জয়তুনের তেল যে সকল রোগ প্রতিরোধ করতে বিশেষ ভূমিকা পালন করে

  • কোলেস্টেরল প্রতিরোধে
  • হার্ট অ্যাটাক প্রতিরোধে
  • ক্যান্সার প্রতিরোধে
  • জরায়ু ক্যান্সার প্রতিরোধ করতে
  • আর্থ্রাইটিস কমাতে
  • স্থন ক্যান্সার প্রতিরোধে
  • মাইগ্রেনের সমস্যা দূর করতে
  • কোষ্ঠকাঠিন্য নিরাময়ে
  • গলব্লাডার নিরাময়ে
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণে
  • ওজন কমাতে
  • উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে

ক্ষত শুকানোর জন্য জয়তুনয়ের ব্যবহার

জয়তুন ক্ষতস্থানে বেশ কার্যকর। ক্ষতস্থানে জয়তুনয়ের তেল প্রয়োগ করলে ক্ষতটি দ্রুত পূর্ণ হয়। জয়তুনয়ের কাঁচা ফল পিষে তা ক্ষত বা পুরানো ক্ষতে লাগালে তাও দ্রুত নিরাময় হয় (জয়তুন তেলের উপকারিতা)। জয়তুনয়ের পাতার গুঁড়ায় মধু মিশিয়ে ক্ষতে লাগালে ক্ষত দ্রুত নিরাময় হয়।

  • জয়তুনয়ের ব্যবহার চর্মরোগে কার্যকর (ত্বকের সমস্যাগুলিতে জয়তুনয়ের উপকারিতা)
  • জয়তুন ত্বকের রোগ এবং মুখের দাগ মুছতে খুব কার্যকর।
  • জয়তুনয়ের কাঁচা ফল পিষে গুটি ও অন্যান্য ফোঁড়ার চিহ্ন দূর করতে সহায়তা করে।
  • জয়তুন পাতা পিষে এবং এটিতে প্রয়োগ করে ছত্রাকজনিত চুলকানি এবং দাদ থেকে মুক্তি পাওয়া যায়।
  • যদি দেহের কোনও অংশ আগুনে পুড়ে যায় তবে কাঁচা জয়তুনয়ের ফল পিষে তা প্রয়োগ করলে ফোসকা যায় না।
  • দাদর উপর জয়তুন গাছ থেকে আঠা লাগিয়ে দাদ নিরাময় হয়।
  • আরও পড়ুন - স্কিন ডিসঅর্ডারে এমরানথসের উপকারিতা

সৌন্দর্য বৃদ্ধিতে জয়তুন

জয়তুন তেল ম্যাসাজ ত্বকে পুষ্টি জোগায়। মুখে জয়তুন তেল লাগানো রঙ বাড়ে এবং সৌন্দর্য বাড়ায়। ঠোঁটের মালিশ ম্যাসাজ বন্ধ করে দেয় এবং ঠোঁট নরম হয়ে যায়। চুলের মতো জয়তুন অয়েলও মুখের জন্য খুব উপকারী। বাজারে পাওয়া ফিগারো জয়তুন তেল নবজাতকের হাড় এবং চুলের জন্য বেশ উপকারী। জয়তুন তেল  ঘামের গন্ধ দূর করে বুনো জয়তুন পাতা শুকনো এবং কষান। 

এই পাউডারটি শরীরে ঘষলে ঘাম কমে যায় এবং ঘামের গন্ধ দূর হয়। আমাদের প্রাত্যহিক রান্না-বান্নায় অন্যান্য তেলের বিকল্প হিসেবে অলিভ অয়েল ব্যবহার করতে পারি। 

জয়তুন তেল সম্পর্কে কুর’আন ও হাদিসে

হযরত মুহাম্মদ (সা.) বলেছেন, তোমরা জয়তুনের তেল খাও এবং এর দ্বারা মালিশ কর বা শরীরে মাখো। কেননা, তা বরকতময় গাছ থেকে আসে।’ (সহিহ তিরমিজি, আহমদ) যে ফলগুলোর প্রসঙ্গে মহাগ্রন্থ আল কোরআন ও হাদিসে নববিতে এসেছে তার অন্যতম হলো জয়তুন ।

 

আল্লাহ তায়ালা ইরশাদ করেন, ‘আর তিনি এ পানি দ্বারা তোমাদের জন্য উৎপাদন করেন ফসল। জয়তুন  খেজুর, আঙুর ও সব ধরনের ফল। নিশ্চয়ই এতে চিন্তাশীলদের জন্য নিদর্শন রয়েছে। (সূরা : নাহল : ১১)

 

এর বরকত সম্পর্কে হাদিসেও এসেছে ‘হযরত মুহাম্মদ (সা.) ইরশাদ করেছেন, তোমরা জয়তুনের তেল খাও এবং এর দ্বারা মালিশ কর বা শরীরে মাখো। কেননা, তা বরকতময় গাছ থেকে আসে। (সহিহ তিরমিজি, আহমদ)

কোরআন ও হাদিস দ্বারাই এর উপকারিতা বা ব্যবহার প্রমাণিত নয়, বরং চিকিৎসা বিজ্ঞানেও এ নিয়ে ব্যাপক আলোচনা রয়েছে। যখন মানুষের হৃদপিণ্ডের রক্তনালীতে চর্বি জমে, তখন হার্ট অ্যাটাকের আশঙ্কা সবচেয়ে বেশি থাকে। জয়তুন তথা অলিভ অয়েলের পুষ্টিগুণ হার্ট ব্লক হতে বাধা দেয়। তাছাড়া হালকা গরম পানি দিয়ে মুখ ধোয়ার পর কয়েক ফোঁটা জয়তুন তেল মুখে মাখলে দারুণ উপকার পাওয়া যায়। জয়তুন তেল অ্যালার্জি প্রতিরোধেও সহায়তা করে। জয়তুনে আছে প্রচুর পরিমানে ভিটামিন সি, যা ত্বকের ইনফেকশন ও অন্যান্য ক্ষত সারাতে অত্যন্ত কার্যকর।

জয়তুন তেলের পার্শ্ব প্রতিক্রিয়া এবং সতর্কতা

জয়তুন ব্যবহার এই অসুবিধাগুলির কারণ হতে পারে। জয়তুন ব্যবহার করার সময় আপনার নিম্নলিখিত বিষয়গুলি মনে রাখা উচিত: -

  • জয়তুনয়ের ফল মার্বেল একটি হালকা অ্যালো যা গরম পানির সাথে খাওয়া হয়।
  • জয়তুনয়ের আচার গ্রহণ ও এটি খেলে কোষ্ঠকাঠিন্য হয়।
  • আপনি খুব বেশি জয়তুন সেবন করলে মাথা ব্যথা হতে পারে।
  • অনিদ্রাও একটি রোগ হতে পারে। ( আরও পড়ুন: অনিদ্রা সমস্যায় ব্রাহ্মী ভাটি উপকারী )
  • এর পাকা ফল চোখের জন্য ক্ষতিকর।
  • জয়তুন তেল ত্বকে ব্রণর সমস্যাও তৈরি করতে পারে। জয়তুন তেল ভারী হওয়ার কারণে সহজেই ত্বকে শোষিত হয় না, যা ত্বকের উপরের পৃষ্ঠের স্তরটি সংগ্রহ করে এবং ত্বকে ধুলাবালি ও কাদা বসার কারণে মুখের পেরেক-ব্রণ হতে পারে।
  • তাই মুখে জয়তুনয়ের তেল লাগানোর পরে এটি ঘষে ফেলতে হবে এবং তারপরে হালকা গরম পানি দিয়ে মুখটি মুছুন।
  • জয়তুন তেল শুকনো ত্বকের জন্যও ক্ষতিকর। কিছু গবেষণা অনুসারে জয়তুন তেল (জয়তুন কা তেল) ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা কেটে দেয়। অতএব, মুখের সৌন্দর্য বাড়ানোর জন্য এটি সাবধানে ব্যবহার করা উচিত।

জয়তুন তেলের ধরনের

অলিভ অয়েল (অলিভ অয়েল বেনিফিট)  ব্যবহারের উপর নির্ভর করে বিভিন্ন শ্রেণীতে বিভক্ত। মূলত, এটি তৈরির প্রক্রিয়া এবং এতে যুক্ত রাসায়নিকগুলি এটিকে চারটি ভিন্ন বিভাগে বিভক্ত করে। এর মধ্যে রয়েছে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল, ভার্জিন অলিভ অয়েল, পিওর অলিভ অয়েল, অলিভ অয়েল এবং ল্যাম্প্যান্ট অয়েল। প্রথম চার ধরনের অলিভ অয়েল রান্নার জন্য এবং সৌন্দর্যের জন্য ব্যবহার করা হয় এবং পঞ্চম শ্রেণীর অলিভ অয়েল অর্থাৎ ল্যাম্পেন্ট অয়েল শুধুমাত্র প্রযুক্তিগত উদ্দেশ্যে এবং জ্বালানির জন্য ব্যবহৃত হয়।

জয়তুন তেলের কিছু ব্যবহার

শরীরে প্রসারিত চিহ্নগুলি প্রশমিত করুন

যখন আপনার প্রসারিত চিহ্ন থাকে, আপনি সম্ভবত সেগুলি থেকে মুক্তি পেতে সাহায্য করার জন্য কিছু চেষ্টা করবেন। প্রতিদিন সকালে আক্রান্ত স্থানে প্রচুর পরিমাণে তেল লাগান।

মেকআপ মুছেতে জয়তুন তেল

একটি তুলার প্যাড জয়তুন তেলে ডুবিয়ে রাখুন। আইলাইনার এবং মাস্কারা অপসারণ করতে এটি আপনার চোখের নীচে এবং আপনার চোখের পাতায় মুছুন। উষ্ণ জল এবং একটি ওয়াশক্লথ দিয়ে ধুয়ে ফেলুন।

কাঠের আসবাব ধুলো

একটি কাপড়ে কিছু তেল লাগান। মুছা. এখন আপনার পরিষ্কার এবং চকচকে আসবাবপত্র নিন।

ফাটা ঠোঁট প্রশমিত করুন

জয়তুন তেল দিয়ে আপনার নিজের লিপবাম তৈরি করুন। এক চা চামচ অলিভ অয়েলের সাথে কিছু মোটা চিনি মেশান। কিছু গন্ধ এবং সুবাস জন্য, লেবুর রস যোগ করুন।

স্টিকার খুলুন

একটি লেবেল বা স্টিকারের উপর একটু জয়তুন তেল লাগান। কয়েক মিনিট বসতে দিন। স্টিকারটি সহজে  ছাড়াতে পারবেন।

 আটকে আংটি খুলেতে জয়তুন তেল ব্যবহার করুন

হাতের আঙ্গুলে আটকে থাকা আংটিতে কিছু অলিভ অয়েল ঘষুন। তেল এটিকে আরও পিচ্ছিল করে তুলবে এবং সহজেই আটকে থাকা আংটিটি খুলতে পারবেন।

জয়তুন তেলের পুষ্টি গুনাগুন

জয়তুন তেলের নিউট্রিশন ফ্যাক্টস
এক টেবিল চামচ অলিভ অয়েল (14 গ্রাম) ইউএসডিএ অনুসারে নিম্নলিখিত পুষ্টির তথ্য ধারণ করে:


  • ক্যালরি 120
    মোট চর্বি 14 গ্রাম
    সম্পৃক্ত চর্বি 2.2 গ্রাম
    পলিআনস্যাচুরেটেড ফ্যাট 1.8 গ্রাম
    মনোস্যাচুরেটেড ফ্যাট 10 গ্রাম
    ট্রান্স ফ্যাট 0 গ্রাম
    মোট কার্বোহাইড্রেট 0 গ্রাম
    খাদ্যতালিকাগত ফাইবার 0 গ্রাম
    চিনি 0 গ্রাম
    কোলেস্টেরল 0 গ্রাম
    সোডিয়াম 0 গ্রাম
    পটাসিয়াম 0 গ্রাম
    প্রোটিন 0 গ্রাম

অলিভ অয়েল বা জয়তুন ফল এর তেল হলো জয়তুন ফল থেকে তৈরি এক ধরনের তেল। অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন ই সমৃদ্ধ এই জয়তুন ফল এর তেল মানব শরীরের অভ্যন্তরীণ ও বাহ্যিক দুই দীকেরই অনেক উপকার করে থাকে রান্নার কাজেও এই তেল ব্যবহার করা হয়। এই তেলের বহু গুনাগুন রয়েছে চুল,ত্বক,নখ, সুন্দর ও সুস্থ রাখার পাশাপাশি বিভিন্ন রোগ প্রতিরোধ করতে জয়তুন ফল এর তেল বিশেষ ভূমিকা পালন করে।

জয়তুন তেল সম্পর্কে আরও পড়ুনঃ