আজঃ শুক্র, ১৯ এপ্রিল ২০২৪

হার্ড ডিস্ক সম্পর্কে ধারনা ও এর ইতিহাস

লিখেছেনঃ Shariar joy পঠিত 451 বার
হার্ড ডিস্ক সম্পর্কে ধারনা ও এর ইতিহাস
হার্ড ডিস্ক সম্পর্কে ধারনা ও এর ইতিহাস


হার্ড ডিস্কঃ একটি হার্ড ডিস্ক একটি ইউনিটের অংশ-যা প্রায়শই একটি ডিস্ক ড্রাইভ, হার্ড ড্রাইভ বা হার্ড ডিস্ক ড্রাইভ নামে পরিচিত - যা বৈদ্যুতিন চৌম্বকীয় চার্জযুক্ত পৃষ্ঠ বা পৃষ্ঠের সেটগুলিতে প্রচুর পরিমাণে ডেটা সঞ্চয় করে এবং সরবরাহ করে। আজকের কম্পিউটারগুলি সাধারণত একটি হার্ড ডিস্ক নিয়ে আসে যেখানে বিলিয়ন থেকে ট্রিলিয়ন বাইট স্টোরেজ থাকতে পারে।

একটি হার্ড ডিস্ক আসলে ফোনোগ্রাফ রেকর্ডের মতো সজ্জিত ডিস্কগুলির একটি সেট। প্রতিটি ডিস্কের ডিস্কে ঘনকীয় বৃত্তগুলিতে বা ট্র্যাকগুলিতে বৈদ্যুতিন চৌম্বকীয়ভাবে ডেটা রেকর্ড করা থাকে। একটি মাথা, ফোনোগ্রাফের বাহুর মতো তবে তুলনামূলকভাবে স্থিত অবস্থানে থাকে, ট্র্যাকগুলির তথ্য লিখে বা পড়ে। দুটি ডিস্ক, ডিস্কের প্রতিটি পাশের একটি করে, ডিস্কটি স্পিন হওয়ার সাথে সাথে ডেটা পড়ুন বা লিখুন। প্রতিটি পঠন বা লেখার অপারেশনের জন্য ডেটা থাকা দরকার, একটি অপারেশন যাকে সিক বলা হয়। একটি ডিস্ক ক্যাশে ইতিমধ্যে ডেটা, তবে, আরও দ্রুত অবস্থিত করা হবে।

একটি হার্ড ডিস্ক / ড্রাইভ ইউনিট একটি সেট ঘূর্ণন গতি প্রতি মিনিটে ৪,২০০ আর.পি.এম থেকে ১৫,০০০ আর.পি.এম পর্যন্ত পরিবর্তিত হয়। বেশিরভাগ ল্যাপটপ এবং ডেস্কটপ পিসি হার্ড ডিস্কগুলি ব্যবহার করে যা ৫,৪০০ আরপিএম এবং ৭,২০০ আরপিএমের মধ্যে পড়ে, উচ্চতর আরপিএমের হার্ড ডিস্কগুলি হাই-এন্ড ওয়ার্কস্টেশন এবং এন্টারপ্রাইজ সার্ভারগুলিতে পাওয়া যায়। ডিস্ক অ্যাক্সেসের সময়টি মিলি সেকেন্ডে পরিমাপ করা হয়। তথ্যের শারীরিক অবস্থান সিলিন্ডার, ট্র্যাক এবং সেক্টর অবস্থানগুলির সাথে সনাক্ত করা যায়, এগুলি আসলে একটি লজিকাল ব্লক ঠিকানায় (এলবিএ) ম্যাপ করা হয় যা হার্ড ডিস্কগুলিতে বৃহত্তর ঠিকানা পরিসীমা নিয়ে কাজ করে।

ইতিহাস - বিকাশ

১৯৫৩ সালে, আইবিএম প্রকৌশলীরা প্রথম হার্ড ডিস্ক তৈরি করেছিলেন, এটি ছিল দুটি রেফ্রিজারেটরের আকার। এরপরে সংস্থাটি ১৯৫6 সালে প্রথম বাণিজ্যিক হার্ড ডিস্ক-ভিত্তিক কম্পিউটার,৫ এমবি আইবিএম ৩০৫ (RAMAC) প্রেরণ করে। আইবিএম ৩০৫ (RAMAC) এর স্টোরেজ উপাদানটিকে আইবিএম ৩৫০ ডিস্ক স্টোরেজ বলা হত। (RAMAC) র‌্যামাক ডিস্কগুলি ব্যাসের ২ ফুট ছিল এবং স্টোরেজ ব্যয়টি প্রতি মেগাবাইটে প্রায় ১০,০০০ ডলার । তবুও এটি কম্পিউটার স্টোরেজ প্রযুক্তিতে একটি বিশাল ঝাঁপ ছিল, যা বেশিরভাগই চৌম্বকীয় টেপের উপর নির্ভরশীল ছিল।

আইবিএম পরবর্তী কয়েক দশক ধরে হার্ড ডিস্ক প্রযুক্তির বিকাশে নেতৃত্ব দিয়ে চলেছে। ১৯৬১ সালে, আইবিএম ১৩০১ ডিস্ক স্টোরেজ ইউনিটের ড্রাইভ হেডগুলি একটি বাতাসের পাতলা স্তরে ভাসমান, যা স্টোরেজ ঘনত্ব বৃদ্ধির জন্য মাথা এবং থালাগুলিকে আরও কাছে রেখেছে। কয়েক বছর পরে, আইবিএম প্রথম অপসারণযোগ্য হার্ড ড্রাইভ চালু করে, ১৩১১. এটির প্রথম ডিস্ক প্যাক, আইবিএম ১৩১৬ ছয় ১৪ ইঞ্চি প্লাটার এবং ২. MB এমবি স্টোরেজ নিয়ে গঠিত। এটির পরে আইবিএম ২৩১১ (৫ এমবি) এবং আইবিএম ২৩১৪ (২৯ এমবি) ডিস্ক প্যাক এইচডিডি রয়েছে, এটি প্রথমটি প্রমিত করা হয়েছে, কারণ এটি আইবিএম সিস্টেম ৩৬০ মেইনফ্রেম কম্পিউটার সিস্টেমের একাধিক সংস্করণ জুড়ে কাজ করেছে।

মেমোরেক্স ১৯৬৮ সালে প্রথম আইবিএম-সামঞ্জস্যপূর্ণ হার্ড ডিস্ক প্রবর্তন করে ১৯৭০-১৯৭৩ সালে, আইবিএম ৩৩৪০ প্রকাশ করেছিল - “উইনচেস্টার” নামে পরিচিত - নিম্ন-ভর মাথা এবং লুব্রিকেটেড স্পিন্ডেল সহ প্রথম সিল করা হার্ড ড্রাইভ। স্বতঃস্ফূর্ত ডিস্কস (আরএআইডি) প্রযুক্তির অপ্রয়োজনীয় অ্যারের প্রথম পেটেন্ট ১৯৭৮ সালে দায়ের করা হয়েছিল এবং ১৯৯৯ সালে আল শুগার্টের নেতৃত্বে একটি দল, যিনি দশক আগে র‌্যাম্যাকের বিকাশ করতে সহায়তা করেছিলেন, সেগেট টেকনোলজি কর্পস প্রতিষ্ঠা করেছিলেন। এ বছরই আইবিএম প্রবর্তন করেছিল পিকলো ড্রাইভ, যা MB৪ এমবি সঞ্চয় করার জন্য আটটি ডিস্ক ব্যবহার করে এবং আইবিএম ৩৩৭০, পাতলা-চলচ্চিত্রের মাথা সহ প্রথম এইচডিডি।

১৯৮০ সালে, আইবিএম প্রথম গিগা বাইট হার্ড ড্রাইভ প্রকাশ করেছিল, যার ওজন ৫৫০ পাউন্ড এবং একটি ফ্রিজের আকার ছিল, ৪০,০০০ ডলারে। এটি একই বছর সিগেট প্রথম ৫..২৫-ইঞ্চি হার্ড ডিস্কটি চালু করেছিল। স্কটিশ সংস্থা রোডিম ১৯৮৩ সালে একটি ৩.৫-ইঞ্চি হার্ড ড্রাইভ উৎপাদন করেছিল। তিন বছর পরে, ছোট কম্পিউটার সিস্টেম ইন্টারফেস (এসসিএসআই) স্ট্যান্ডার্ডটি উপস্থিত হয়েছিল। ১৯৮৮ সালে, প্রিরিটেক ল্যাপটপের ব্যবহারের জন্য হার্ড ড্রাইভটিকে ২.৫ ইঞ্চি - দুটি ডিস্ক প্লাটারে ২০ এমবি করে সঙ্কুচিত করে।

২০০০ এর দশকের শেষের দিকে, সিগেট এবং ওয়েস্টার্ন ডিজিটাল প্রথম ৩ টিবি হার্ড

ডিস্ক প্রকাশ করেছিল, সেই সংস্থাগুলি এবং তোশিবা পরবর্তী দশকের গোড়ার দিকে প্রথম 4 টিবি ড্রাইভ তৈরি করেছিল। ২২০১৩ সালে, সিগেটে একটি ৫ টিবি ড্রাইভ তৈরি করেছিল, তখনি এইচজিএসটি (একটি ওয়েস্টার্ন ডিজিটাল সহায়ক সংস্থা) একটি 6 টিবি হিলিয়াম-পূর্ণ হার্ড ডিস্ক তৈরি করে।

হার্ড ডিস্ক এর অংশ বিষেস

একটি হার্ড ড্রাইভে এর কেসিংয়ের অভ্যন্তরে বেশ কয়েকটি বড় উপাদান থাকে। এর মধ্যে ডেটা সংরক্ষণের জন্য প্ল্যাটার, স্পিনিং প্লাটারগুলির জন্য একটি স্পিন্ডল, তথ্য পড়ার এবং লেখার জন্য একটি পড়ার / লেখার বাহু, পঠন / লেখার বাহু এবং একটি যুক্তি বোর্ডের ক্রিয়া এবং চলন নিয়ন্ত্রণ করার জন্য একটি অ্যাকিউটরেটর অন্তর্ভুক্ত রয়েছে।

হার্ড ডিস্কগুলিতে ডেটা সংরক্ষণের জন্য এক বা একাধিক অ্যালুমিনিয়াম, কাচ বা সিরামিক প্ল্যাটারগুলি পাতলা চৌম্বকীয় পৃষ্ঠ বা মিডিয়া স্তর সহ সাবস্ট্রেটের উপাদান দিয়ে তৈরি করা হয়। প্লাটারগুলি এই মিডিয়া স্তরে নির্দিষ্ট কাঠামো - ট্র্যাক, সেক্টর এবং ক্লাস্টারগুলিতে ডেটা সঞ্চয় করে এবং সংগঠিত করে, যা মাত্র কয়েক ইঞ্চি পুরু চৌম্বকীয় মিডিয়াগুলির উপরে একটি সুপারথিন প্রতিরক্ষামূলক এবং তৈলাক্তকরণ প্রতিরক্ষামূলক স্তর ধূলিকণার মতো বিদেশী উপাদানের দ্বারা দুর্ঘটনাজনিত ক্ষয়ক্ষতি এবং দূষণের বিরুদ্ধে স্পিন্ডলগুলি প্রয়োজনীয়ভাবে প্লাটারগুলিকে ঘোরায় এবং তাদের অবস্থানে ধরে রাখে। স্পাইন্ডলের আরপিএম নির্ধারণ করে যে কীভাবে দ্রুত ডেটা লেখা এবং পঠিত হয়। একাধিক-প্লাটার এইচডিডি-র জন্য, স্পিন্ডলগুলি পাঠ্য / লেখার অস্ত্র কক্ষটি চালনার জন্য একটি নির্দিষ্ট, পৃথক দূরত্বে প্ল্যাটটারগুলি বজায় রাখে।

পঠন লেখার বাহুটি ডেটা অ্যাক্সেস বা লেখার জন্য ডিস্ক প্লেটারের সঠিক জায়গাগুলির উপরে পড়ুন লেখার মাথা রাখে। এটি পঠন লেখার প্রধান যা বৈদ্যুতিক স্রোতের সাথে তাদের চৌম্বকীয় পৃষ্ঠকে রূপান্তরিত করে প্ল্যাটটারগুলিতে এবং থেকে ডেটা পড়ে এবং লেখেন। সাধারণত, প্রতিটি প্লেটার পাশের পৃষ্ঠের উপরের এবং নীচের অর্ধেক উপরে এক ইঞ্চি থেকে 3 থেকে 30 মিলিয়নতম। ভাসমান একটি পঠন লেখার মাথা রয়েছে। হার্ড ডিস্কের সমস্ত পঠন লেখার বাহিনী অ্যাকিউউটর মোটরে একসাথে মিশ্রিত হয়।