হালনাগাদ

ময়মনসিংহ বিভাগ

ময়মনসিংহ বিভাগ বাংলাদেশের অষ্টম প্রশাসনিক বিভাগ। জামালপুর, শেরপুর, ময়মনসিংহ ও নেত্রকোণা জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠিত। ১৮২৯ সালে ঢাকা বিভাগ প্রতিষ্ঠার সময় থেকে ২০১৫ সালের ১৩ সেপ্টেম্বর পর্যন্ত এই বৃহত্তর ময়মনসিংহ অঞ্চল ঢাকা বিভাগের অংশ ছিল। ২০১৫ সালের ১২ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভার এক বৈঠকে ঢাকা বিভাগ ভেঙ্গে নতুন ময়মনসিংহ বিভাগ গঠনের ঘোষণা দেন। শুরুতে ঢাকা বিভাগের উত্তর অংশ থেকে প্রতিবেশী ৮টি জেলা নিয়ে পরে ৬টি জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠনের পরিকল্পনা করা হয়। বিস্তারিত »

ময়মনসিংহ

ময়মনসিংহ বিভাগ এবং বিভিন্ন অঞ্চলের উল্লেখযোগ্য সেরা সব ব্যবসা প্রতিষ্ঠান। শ্যামল বাংলা বাংলাদেশের সর্ববৃহৎ ব্যবসা প্রতিষ্ঠান এর তালিকা ভুক্ত ওয়েবসাইট। গ্রাম থেকে শুরু করে শহর পর্যন্ত সর্বস্তরের সকল ব্যবসা প্রতিষ্ঠানের ঠিকানা এবং যোগাযোগের নম্বরের জন্য এক মাত্র বিশ্বস্ত ওয়েবসাইট।

ময়মনসিংহ বিভাগ এবং বিভিন্ন অঞ্চলের সব ক্রয় বিক্রয় বিজ্ঞাপন। শ্যামল বাংলা বাংলাদেশের সর্ববৃহৎ ব্যবসা প্রতিষ্ঠান এর তালিকা ভুক্ত ওয়েবসাইট। গ্রাম থেকে শুরু করে শহর পর্যন্ত সর্বস্তরের সকল ব্যবসা প্রতিষ্ঠানের ঠিকানা এবং যোগাযোগের নম্বরের জন্য এক মাত্র বিশ্বস্ত ওয়েবসাইট।

ময়মনসিংহ বিভাগ এবং বিভিন্ন অঞ্চলের উল্লেখযোগ্য সেরা সব হোম টিউটর । শ্যামল বাংলা বাংলাদেশের সর্ববৃহৎ ব্যবসা প্রতিষ্ঠান এর তালিকা ভুক্ত ওয়েবসাইট। গ্রাম থেকে শুরু করে শহর পর্যন্ত সর্বস্তরের সকল ব্যবসা প্রতিষ্ঠানের ঠিকানা এবং যোগাযোগের নম্বরের জন্য এক মাত্র বিশ্বস্ত ওয়েবসাইট।

ময়মনসিংহ বিভাগ এবং বিভিন্ন অঞ্চলের উল্লেখযোগ্য সেরা সব রেন্ট-এ-কার বিজ্ঞাপন। শ্যামল বাংলা বাংলাদেশের সর্ববৃহৎ ব্যবসা প্রতিষ্ঠান এর তালিকা ভুক্ত ওয়েবসাইট। গ্রাম থেকে শুরু করে শহর পর্যন্ত সর্বস্তরের সকল ব্যবসা প্রতিষ্ঠানের ঠিকানা এবং যোগাযোগের নম্বরের জন্য এক মাত্র বিশ্বস্ত ওয়েবসাইট।

ময়মনসিংহ বিভাগ এবং বিভিন্ন অঞ্চলের গুরুত্বপূর্ন এবং জরুরী সব ফোন নম্বর । শ্যামল বাংলা বাংলাদেশের সর্ববৃহৎ ব্যবসা প্রতিষ্ঠান এর তালিকা ভুক্ত ওয়েবসাইট। গ্রাম থেকে শুরু করে শহর পর্যন্ত সর্বস্তরের সকল ব্যবসা প্রতিষ্ঠানের ঠিকানা এবং যোগাযোগের নম্বরের জন্য এক মাত্র বিশ্বস্ত ওয়েবসাইট।

শ্যামল বাংলা
আপনার ব্যবসা প্রতিষ্ঠানের তথ্য শ্যামল বাংলা অনলাইন পোর্টালে অন্তর্ভুক্ত করুন।

আয়তন

জনসংখ্যা

অবস্থান ও সীমানা

ইতিহাস

নামকরণ

প্রতিষ্ঠাকাল

প্রশাসনিক এলাকা

শিক্ষা ব্যবস্থা

শিক্ষা প্রতিষ্ঠান

যোগাযোগ ব্যবস্থা

অর্থনীতি

দর্শনীয় স্থান

কৃতী ব্যক্তিত্ব

জনপ্রতিনিধি

Nav 1
Nav 2